Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

এপিএ ১ম কোয়ার্টার প্রতিবেদন

ডিষ্ট্রিক্ট একাউন্টস্ এন্ড ফিন্যান্স অফিস, মাগুরা কার্যালয়ের কর্মসম্পাদনের সার্বিক চিত্র

(Overview of thePerformance of the District Accounts& Finance Officer, magura)

ডিএএফও, মাগুরা কার্যালয় বাংলাদেশ সরকারের মাগুরা জেলার আয় ব্যয়ের পূর্ব নিরীক্ষা ও হিসাবরক্ষণ এর জন্য দায়িত্বপ্রাপ্ত। এই লক্ষ্যে ডিষ্ট্রিক্ট একাউন্টস্ এন্ড ফিন্যান্স অফিস, মাগুরা  কার্যালয়ের মাধ্যমে ডিষ্ট্রিক্ট একাউন্টস্ এন্ড ফিন্যান্স অফিস এর   উপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন।সিটিজেন চার্টার ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তির লক্ষ্যমাত্রা অনুযায়ী কর্মকর্তা কর্মচারিগণের বেতন বিলসহ অন্যান্য আনুষংগিক বিলসমূহ যথাসময়ে নিস্পত্তি করা হচ্ছে। ১০০ ভাগ সরকারী  কর্মকর্তার বেতন ভাতা বিল অনলাইনে দাখিল কার্যক্রমের আওতায় আনা  হয়েছে। এছাড়া সরকারী কর্মকর্তা ও কর্মচারীর বেতন ভাতা Electronic Fund Transfer (EFT) পদ্ধতিতে পরিশোধ কার্যক্রমও ১০০ ভাগে উন্নিত করা হয়েছে। ১০০ ভাগ পেনশনভোগীর পেনশন তাদেঁর স্ব স্ব ব্যাংক একাউন্টে পরিশোধ করা হচ্ছে। সম্মানীত পেনশনভোগীদের নিরবচ্ছিন্ন সেবা প্রদান অব্যাহত রাখার নিমিত্ত ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয়েছে। ১০০ ভাগ কর্মকর্তা কর্মচারীগণের জিপিএফ ব্যালেন্স হালনাগাদপূর্বক iBAS++ এ আপলোড করা হয়েছে। MICR চেক প্রবর্তন ও চালু করা হয়েছে।   এ কার্যালয়ের মাধ্যমে জেলায় সংঘটিত সরকারের মাসিক আয়-ব্যয় বিবরণী, আইসিইউ রিপোর্ট, হিসাব রিকনসিলিয়েশন রিপোর্ট, চালান যাচাই, বিল রিকনসিলিয়েশন, রিপোর্ট রিটার্ন সহ সরকারের এই কার্যালয়ের উপর বিভিন্ন সময়ে জারীকৃত আদেশ নির্দেশ  অনুসরন করে (Vission-2021) ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে বিভিন্ন উদ্ভাবনী ও সংস্কারমুলক উদ্যোগ ডিজিটালাইজেশন করে সেবা প্রদান সহজীকরন হয়েছে। যেমন, ইএফটি (EFT) এর মাধ্যমে বেতন, উৎসব ভাতা ও পেনশন প্রদান সহজতর হয়েছে। সার্বিক সহযোগিতায় সিজিএ, সিএএফও, ডিসিএ কার্যালয়সমূহ।



সাম্প্রতিক বছরসমূহে (৩ বছর) প্রধান অর্জনসমূহঃ

সাম্প্রতিক অর্জনঃ ডিএএফও  অফিসকে আইবাস++ এর আওতায় আনা হয়েছে। বিল পাশের অপেক্ষামান গড় সময় কমিয়ে আনা হয়েছে। সরকারি কর্মচারী এবং পেনশনারদের Online Pay Fixation এবং Pension Fixation সফলভাবে সম্পন্ন করা হয়েছে। সরকারি নির্দেশনা মোতাবেক ১৫ বছর পুর্তিতে ১০০% সমর্পণকারী পেনশনারদের পেনশন পুণঃস্থাপন করে EFT( Electronic Fund Transfer) কার্যক্রম বাস্তবায়ন করে C.A.F.O., PFM ( Pension And Fund Manegment) এ প্রেরণ করা হয়েছে। ইতোমধ্যে ১৫ বছর পুর্তিতে ১০০% সমর্পনকারী সকল পেনশনার EFT( Electronic Fund Transfer) সুবিধা ভোগ করছেন। এছাড়াও অন্যান্য সাধারণ, পারিবারিক, প্রতিবন্ধী ও ১০০% সমর্পনকারী নিয়মিত পেনশনারদের ১০০%  EFT(Electronic Fund Transfer) সুবিধা ভোগ করছেন যা নিয়ম অনুযায়ী অত্র কার্যালয় ও  C.A.F.O., P.F.M. (Pension And Fund Manegment) হতে পরিশোধ করা হচ্ছে। 


সমস্যা ও চ্যালেঞ্জসমূহঃ অর্থ ব্যবস্থাপনার উন্নয়ন ও ব্যয় নিয়ন্ত্রণ, জনবল স্বল্পতা, অর্থ- ব্যবস্থাপনা সম্পর্কে কর্মকর্তা/কর্মচারীদের সক্ষমতা বৃদ্ধি এবং IT (Information Technology) Based হিসাব ব্যবস্থাপনা উল্লেখযোগ্য চ্যালেঞ্জ।


ভবিষ্যৎ পরিকল্পনাঃ ডিভিশনাল কন্ট্রোলার অব একাউন্টস্, খুলনা বিভাগ, খুলনা কার্যালয়ের সহযোগিতায় ডিষ্ট্রিক্ট একাউন্টস্ এন্ড ফিন্যান্স অফিস,মাগুরা কর্মপরিবেশ ও কার্যক্রম iBAS++ ব্যবস্থার আধুনিকায়ন ও সম্পসারণ, বেতন-ভাতা, আনুতোষিক ও পেনশন, ভবিষ্য তহবিল, ভ্রমণ ভাতা, আনুষাংগিক দাবী পরিশোধ, পারসোনাল লেজার একাউন্ট (PLA) এবং Self Accounting Entity (SAE) সংশ্লিষ্ট প্রতিষ্ঠান সমূহের হিসাব রক্ষণ পদ্ধতির অধিকতর অটোমেশন ও সেবার গুণগতমান উন্নয়ন। সিজিএ ও ডিসিএ কার্যালয়ের সহযোগিতায় সরকারের বিভিন্ন পরিকল্পনার হিসাব ব্যবস্থপনায় সময়োপযোগী ভূমিকা রাখা।





 উদাহরণ স্বরূপ সরকারের নির্বাচনী ইশতেহার ২০১৮ এ উল্লেখিত Vision-2021 বাস্তবায়ন প্রক্রিয়ার কার্যক্রম সিজিএ ও ডিসিএ কার্যালয়ের নির্দেশনায় বাস্তবায়ন। একইভাবে (ক) প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১, (খ) অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ২০২১-২০২৫, (গ) বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ (Bangladesh Delta Plan2100এবং (ঘ) টেকসই উন্নয়ন অভীষ্ট (Sustainable Development Goals 2030সিজিএ ও ডিসিএ কার্যালয়ের নির্দেশনায় অংশগ্রহণ।




২০২3-২4 অর্থ বছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহঃ

  • বাজেট ও হিসাব ব্যবস্থাপনার জন্য আধুনিক ও উন্নততর সফটওয়্যার (iBAS++) সংযোজন কাজের উল্লেখযোগ্য অগ্রগতি ;
  • সরকারি বাজেট ও হিসাবের নতুন শ্রেণিবিন্যাস কাঠামোর শতভাগ বাস্তবায়ন;
  • বাজেট ও ব্যয় ব্যবস্থাপনার ক্ষেত্রে অধিকতর স্বচ্ছতা নিশিব্চতকরণ;
  • সকল সরকারি কর্মচারি বেতন ও পেনশন ভোগীর পেনশন পরিশোধ কার্যক্রমের ক্ষেত্রে অধিকতর সেবা সহজীকরণ ;
  • সার্ভিস ডেলিভারির ক্ষেত্রে বিভিন্ন পর্যায়ে ডিজিটাইজেশন এর পরিধি বৃদ্ধিকরণ ;
  • অনলাইনে এলপিসি প্রেরণ প্রক্রিয়ার উন্নয়ন;
  • সকল সরকারি কর্মচারির ভ্রমণ ভাতা বিল নিস্পত্তি প্রক্রিয়ার ডিজিটাইজেশন ;
  • সকল সরকারি কর্মচারির ছুটির হিসাব সংরক্ষণ প্রক্রিয়ার ডিজিটাইজেশন ;
  • সরবরাহ ও সেবা খাতের বিল নিস্পত্তি প্রক্রিয়ার ডিজিটাইজেশন;
  • পেনশনারগণের অ্যাপস ভিত্তিক লাইফ ভেরিফিকেশন প্রক্রিয়ার পরিধি বৃদ্ধিকরণ;


 

হিসাব মহানিয়ন্ত্রক কার্যালয়ের রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives ) এবং প্রধান কার্যাবলি (Functions):

১.১  রূপকল্প (Vision):সরকারি আর্থিক ব্যবস্থাপনা পদ্ধতি আধুনিক ও শক্তিশালী করে সুশাসন প্রতিষ্ঠায় অবদান রাখা।

.২ অভিলক্ষ্য (Mission):সরকারি অর্থ পরিশোধে কার্যকর পূর্ব-নিরীক্ষা সম্পাদন এবং ডিজিটাইশেজন এর মাধ্যমে গুণগতমান সম্পন্ন হিসাব প্রতিবেদন প্রণয়ন করে সিদ্ধান্ত গ্রহণে সহযোগিতা প্রদান।

.৩ কর্ম সম্পাদনের ক্ষেত্র (Field of Performance ):

.৩.১ জেলা একাউন্টস্ এন্ড ফিন্যান্স অফিসার এর কার্যালয়ের কর্মসম্পাদনের ক্ষেত্রসমূহ:

১. চলমান সরকারি আর্থ-ব্যবস্থাপনায় গতিশীলতা বজায় রাখা।;

২. প্রি-অডিট, অভ্যন্তরীণ মনিটরিং এবং রিপোটিং ব্যবস্থা শক্তিশালীকরণ।;

৩. বাজেট ও ব্যয়  ব্যবস্থাপনা, হিসাবায়ন ব্যবস্থাপনা এবং সেবা প্রদান প্রক্রিয়া সিজিএ কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী বাস্তবায়ন;

৪. পেনশন ব্যবস্থাপনা।


.৩.২ সুশাসন ও সংস্কারমূলক কর্মসম্পাদনের ক্ষেত্রসমূহ

(১) সুশাসন ও সংস্কারমূলক কার্যক্রম জোরদারকরণ

১. শুদ্ধাচার কৌশল কর্মপরিকল্পনা বাস্তবায়ন

২. ই-গভর্ন্যান্স এবং উদ্ভাবন কর্মপরিকল্পনা বাস্তবায়ন

৩. তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন

৪. অভিযোগ প্রতিকার কর্মপরিকল্পনা বাস্তবায়ন

৫. সেবা প্রদান প্রতিশ্রুতি কর্মপরিকল্পনা বাস্তবায়ন

.৪ কার্যাবলি (Functions):

১. নির্ধারিত সময়ে বেতন ভাতা, জিপিএফ ও আনুষঙ্গিক বিল এবং গ্র্যাচুয়িটি ও পেনশন কেইসসমূহ নিস্পত্তিকরণ ;

২. নির্ধারিত সময়ে মাসিক পেনশন পরিশোধ ;

৩. মনিটরিং ও সুপারভিশন উন্নতকরণ ;

৪. বেতন স্কেল, বেতন নির্ধারণ, ছুটি, পেনশন, আনুতোষিক, অবসর সুবিধা, ভ্রমণ ভাতা, সাধারণ ভবিষ্য তহবিল ব্যবস্থাপনাসহ বিভিন্ন আর্থিক বিধানাবলীর যথাযথ প্রয়োগ ও স্পষ্টিকরণ নিশ্চিত করা ;

৫. যথাসময়ে মাসিক হিসাব প্রস্তুতকরণ;

৬.আর্থিক শৃঙ্খলা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা এবং মিতব্যয়িতা অর্জনের লক্ষ্যে সাংগঠনিক কাঠামো ও আর্থিক বিধি/পদ্ধতি উন্নয়নে পরামর্শ প্রদান এবং ব্যয় ব্যবস্থাপনা; এবং

  ৭. জেলা পর্যায়ের প্রতিটি অফিসের অফিস প্রধানকে আর্থিক পরামর্শ প্রদান।